English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি
খ-ইউনিট

ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের ওপর প্রশ্ন থাকবে

  • ৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) পর্যায়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর। পরীক্ষায় বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞানএই তিন বিষয়ের ওপর ভিত্তি করে প্রশ্নপত্র করা হয়। বাংলায় ২৫, ইংরেজিতে ২৫ এবং সাধারণ জ্ঞানে ৫০ করে মোট ১০০ নম্বর বরাদ্দ থাকে।

শেষ মুহূর্তে প্রস্তুতি এগিয়ে রাখতে পরীক্ষার প্রশ্নের ধরন সম্পর্কে ধারণা দিচ্ছেন এই বিশ্ববিদ্যালয়ের

খ-ইউনিটের (২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ) শিক্ষার্থী খালিদ জামান সেজান

বাংলা : বাংলা প্রথম পত্র থেকে প্রতিবছর ৭-৮টি প্রশ্ন ভর্তি পরীক্ষায় আসে। এই মুহূর্তে পুরো বই পড়তে যাওয়াটা বোকামি হবে। যেহেতু সময় কম, তাই প্রস্তুতির ক্ষেত্রে কৌশলী হতে হবে। বইয়ের প্রতিটি গল্প, প্রবন্ধ ও কবিতার কবি পরিচিতি ভালোভাবে পড়তে হবে। লেখক ও কবির জন্ম-মৃত্যুর তারিখ, বয়স, জন্মস্থান এবং স্মৃতিবিজড়িত স্থান বা নদীর নাম খুব গুরুত্বপূর্ণ। বিখ্যাত গল্পগ্রন্থ, কাব্য ও উপন্যাসের নাম মনে রাখতে হবে। তা ছাড়া কোন কোন কবি-সাহিত্যিক কোথায় বা কোন পত্রিকায় কাজ করেছেন, তাও জানা থাকতে হবে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সম্পর্কিত তথ্য বাদ দেওয়া যাবে না। গল্প, উপন্যাস, প্রবন্ধ এবং কবিতার প্রথম ও শেষ লাইন থেকে অন্তত একটি প্রশ্ন আসার সম্ভাবনা বেশি। গল্প-উপন্যাসের চরিত্রগুলোও গুরুত্বপূর্ণ। কোন কবিতায় কতটি পঙিক্ত আছে, কবিতাটি কোন ছন্দে রচিতজেনে রাখবে। কোন কবিতা প্রথম কোন পত্রিকায় ছাপানো হয়েছিলএ ধরনের প্রশ্নও পরীক্ষায় থাকে। আর বাংলা দ্বিতীয় পত্রের ক্ষেত্রে এসব টপিক থেকে প্রতিবছর প্রশ্ন আসেসন্ধি, লিঙ্গ পরিবর্তন, সমাস, দ্বিরুক্ত শব্দ, পদাশ্রিত নির্দেশক, স্বর পরিবর্তন, যতিচিহ্ন এবং বর্ণ ও অক্ষর।

ইংরেজি : ভর্তি পরীক্ষায় ইংরেজিতে অনেকেই খারাপ করে। এখন নতুন কিছু পড়া বা মুখস্থ করার দরকার নেই।

Vocabulary, Group Verb, Phrase and Idioms, Appropriate Preposition ইত্যাদি টপিকের যা যা পড়া আছে, তা-ই আবার রিভিশন দাও। এগুলো থেকে কমন পাওয়া কিছুটা দুষ্কর হলেও অসম্ভব না। তাই আপাতত এদিকে বেশি সময় না দেওয়াই ভালো। বেশি জোর দেবে গ্রামার অংশে। প্রতিবছর গ্রামার থেকে ১০-১২টি প্রশ্ন থাকে। Right form of verbs, Narration, Article, Tag Question, Sentence ও Parts of Speech-এর নিয়মগুলো খুব ভালোভাবে খেয়াল রাখবে।

গ্রামারের ব্যতিক্রম নিয়মগুলো সম্পর্কে যেন স্বচ্ছ ধারণা থাকে। আগের বছরের প্রশ্নগুলো খেয়াল করলে দেখবেব্যতিক্রম নিয়মগুলো থেকেই প্রশ্ন এসেছে।

ইংরেজি প্রথম পত্রের কবিতা ও কবির নাম, কবিতার প্রথম ও শেষ লাইন থেকে প্রশ্ন আসার সম্ভাবনা আছে। উইলিয়াম শেকসপিয়ার সম্পর্কিত তথ্যগুলো মনে রাখবে। এর সঙ্গে Lesson ২-এর The Unforgettable History-এর ওপর যেন ভালো দখল থাকে।

খ ইউনিটের ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান সম্পর্কিত পরামর্শ আগামী সংখ্যায়

পড়ালেখা- এর আরো খবর