English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

আফগানিস্তানে বিক্ষোভকারীদের ওপর আত্মঘাতী হামলায় ১৯ জন নিহত

  • কালের কণ্ঠ ডেস্ক   
  • ১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগড়হার প্রদেশের রাজধানী জালালাবাদে গতকাল মঙ্গলবার একদল বিক্ষোভকারীর ওপর আত্মঘাতী হামলায় অন্তত ১৯ জন মারা গেছে। এর আগে প্রদেশে অন্য এক বোমা বিস্ফোরণে ৫৭ জন আহত হয়েছে। প্রাদেশিক গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খগয়ানি জানিয়েছেন, স্থানীয় পুলিশপ্রধানের নিয়োগ নিয়ে একটি হাইওয়ে বন্ধ করে প্রতিবাদ করার সময় এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

প্রাদেশিক স্বাস্থ্য বিভাগের মুখপাত্র ইনামুল্লাহ মিখাইল গতকালের আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা নিশ্চিত করে বলেছেন, বহুসংখ্যক মানুষের মৃত্যুর পাশাপাশি আহত মানুষের সংখ্যা কম নয়। তাদের জালালাবাদ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বোমা হামলার ঘটনার কয়েক ঘণ্টা আগে রাজধানী জালালাবাদের একটি বালিকা বিদ্যালয়ের সামনে দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে একটি বালক নিহত এবং চারজন আহত হয়। এসব হামলার দায়দায়িত্ব কেউ স্বীকার করেনি। তবে পাকিস্তানের সীমান্তবর্তী এলাকা নানগড়হারে তালেবান এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা তৎপর রয়েছে।

এদিকে উত্তরাঞ্চলের চারটি প্রদেশে নিরাপত্তাকর্মী ও তালেবানের মধ্যে লড়াইয়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। গত রবিবার রাত থেকে এ লড়াই চলছে। আফগানিস্তানের এক কর্মকর্তা বলেছেন, সেনা মোতায়েন না করা হলে সার-ই পুলের রাজধানী তালেবানের হাতে পতন হতে পারে। তিনি আরো বলেছেন, জাওযান প্রদেশের গুরুত্বপূর্ণ এলাকা এরই মধ্যে তালেবানদের নিয়ন্ত্রণে চলে গেছে। তালেবানদের একজন মুখপাত্র বলেছেন, তাদের যোদ্ধারা শহরের কেন্দ্র থেকে তিন মাইল দূরের চেক পয়েন্টগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে।

সাম্প্রতিক সময়ে তালেবানের সঙ্গে বেশ কয়েকটি লড়াইয়ে সরকারি সেনারা পিছু হটতে বাধ্য হয়েছে। তালেবানের কয়েকটি হামলার ঘটনায় শতাধিক বেসামরিক নাগরিক এবং নিরাপত্তাকর্মীর মৃত্যু হয়েছে। এ সময়ে তারা বেশ কিছু এলাকায় নিজেদের নিয়ন্ত্রণও প্রতিষ্ঠা করে। দেশব্যাপী এমন হানাহানির ফলে আফগানিস্তানে শান্তি আলোচনা ও ভোটের আশা থমকে দাঁড়াচ্ছে।

সূত্র : এএফপি।

দেশে দেশে- এর আরো খবর