English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ভূমধ্যসাগরে নৌকা ডুবে শতাধিক অভিবাসীর মৃত্যু

  • কালের কণ্ঠ ডেস্ক   
  • ১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

চলতি মাসের শুরুর দিকে লিবিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীবাহী দুটি নৌকা ডুবে শিশুসহ ১০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এ সময় সমুদ্র থেকে গর্ভবতী নারী ও অভিভাবকহীন শিশুসহ ২৭৬ জনকে উদ্ধার করা হয়। গত সোমবার দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারসের (এমএসএফ) ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এদিকে জাহাজ আটকে রেখে মাল্টা সরকার সমুদ্রে অভিবাসী উদ্ধারকাজ ব্যাহত করছে বলে গতকাল মঙ্গলবার অভিযোগ করেছে জার্মান দাতব্য সংস্থা সি ওয়াচ।

এমএসএফ জানায়, গত ১ সেপ্টেম্বর দুটি রবারের তৈরি নৌকায় করে সুদান, মালি, নাইজেরিয়া, ক্যামেরুন, ঘানা, লিবিয়া ও মিসরের অভিবাসনপ্রত্যাশীরা ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করে। এ সময় একটি নৌকা যান্ত্রিক ত্রুটির কারণে বিকল হয়ে যায় এবং অন্যটি ফুটো হয়ে পানিতে ডুবে যায়। বেঁচে যাওয়া এক যাত্রীকে উদ্ধৃত করে দাতব্য সংস্থাটি বলে, ডুবে যাওয়া নৌকাটিতে ২০ শিশু ও ১৬৯ জন যাত্রী ছিল।

এমএসএফ জানায়, সাগরে নৌকাডুবির খবর পাওয়ার পরপরই সেখানে হেলিকপ্টারের সাহায্যে অভিযান চালিয়ে ৫৫ জনকে উদ্ধার করা হয়। এর কয়েক ঘণ্টা পর লিবিয়ার কোস্ট গার্ড সেখান থেকে দুটি নৌকার বাকি যাত্রীদের উদ্ধার করে এবং তাদের খোমসের একটি আশ্রয়শিবিরে নিয়ে যাওয়া হয়। এমএসএফের দাবি, এ ঘটনায় ১৭ মাস বয়সী দুই যমজ বাচ্চাসহ ২০ শিশুর মৃত্যু হয়েছে। সূত্র : এএফপি, বিবিসি, ভয়েস অব আমেরিকা।

দেশে দেশে- এর আরো খবর