English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট আরিফ আলভির শপথ

  • কালের কণ্ঠ ডেস্ক   
  • ১০ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

পাকিস্তানের ত্রয়োদশ প্রেসিডেন্ট হিসেবে আরিফ আলভির দায়িত্ব গ্রহণের মধ্য দিয়ে গতকাল রবিবার দেশটির নতুন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরের কাজ সম্পন্ন হয়েছে।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী আরিফ পিটিআইর একজন প্রতিষ্ঠাতা সদস্য। ২০০৬ সাল থেকে আট বছর তিনি দলের সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেছেন। দলীয় ও জাতীয় উভয় ইস্যুতে তিনি ইমরানের অত্যন্ত আস্থাভাজন। ইমরানের ঘনিষ্ঠ এ নেতা গতকাল পাকিস্তানের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। এর মধ্য দিয়ে প্রেসিডেন্ট মামনুন হুসাইনের স্থলাভিষিক্ত হলেন আরিফ।

প্রধান বিচারপতি সাকিব নিসারের সভাপতিত্বে আরিফের প্রেসিডেন্সির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বয়ং ইমরান। অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে ছিলেন মন্ত্রিসভার সদস্যরা, সশস্ত্র বাহিনীগুলোর প্রধানরা এবং রাজধানী ইসলামাবাদভিত্তিক জ্যেষ্ঠ কূটনীতিকরা।

বর্ষীয়ান রাজনীতিক আরিফের রাজনৈতিক জীবনের শুরু বেশ আগে থেকে। ১৯৬৯ সালে পাকিস্তানের তৎকালীন স্বৈরশাসক আইয়ুব খানের বিরুদ্ধে বিক্ষোভ করতে গিয়ে তিনি গুলিবিদ্ধ হন। একটি গুলি এখনো তাঁর ডান বাহুতে বিদ্ধ হয়ে আছে। পিটিআইয়ের হয়ে তিনি ২০১৩ সালে করাচির মতো গুরুত্বপূর্ণ এলাকা থেকে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। গত জুলাইয়ের নির্বাচনে তিনি আবার সেখানে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হন। গত সপ্তাহে পার্লামেন্টের উভয় কক্ষ এবং চারটি প্রাদেশিক পরিষদের নির্বাচনে জয়ী হয়ে তিনি প্রেসিডেন্ট পদ নিশ্চিত করেন এবং গতকাল শপথ গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। সূত্র : এএফপি।

দেশে দেশে- এর আরো খবর