English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ব্রাজিলে প্রেসিডেন্ট প্রার্থী ছুরিকাহত

  • কালের কণ্ঠ ডেস্ক   
  • ৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার চালানোর সময় দেশটির ডানপন্থী দলের প্রার্থী জাইর বোলসোনারো ছুরিকাঘাতে আহত হয়েছেন। গত বৃহস্পতিবার কট্টর ডানপন্থী দল সোশ্যাল লিবারেল পার্টির এ নেতার ওপর হামলার ঘটনা ঘটে। বর্ণবাদী ও বিতর্কিত নানা বক্তব্যের জন্য তিনি সমালোচিত হলেও সাম্প্রতিক জনমত জরিপগুলোতে তাঁর অবস্থান ক্রমেই শক্তিশালী হচ্ছিল।

ব্রাজিলের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য মিনাস জেরাইসে গত বৃহস্পতিবার ভোটের প্রচার চালানোর সময় কে বা কারা তাঁকে ছুরিকাঘাত করে। চিকিৎসকদের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, বোলসোনারোর পেটের ক্ষতস্থানে অস্ত্রোপচার করা হয়েছে। তিনি খুব তাড়াতাড়ি সেরে উঠবেন বলে আশা করা হচ্ছে।

লড়ছেন না লুলা

দণ্ডিত সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা অক্টোবরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা থেকে সরে আসছেন বলে জানিয়েছেন দেশটির ওয়ার্কার্স পার্টির বেশ কয়েকটি সূত্র। প্রার্থিতা বিষয়ে গতকাল সুপ্রিম কোর্টে দুটি আপিল আবেদনে পরাজিত হওয়ার পর বামপন্থী এ রাজনীতিক উত্তরসূরি ফার্নান্দো হাদ্দাদকেই দলের প্রার্থী হিসেবে সমর্থন দিচ্ছেন। অক্টোবরের নির্বাচনে অংশ নিতে পারলে ওয়ার্কার্স পার্টির সম্ভাব্য প্রার্থী লুলাই জিতবেন বলে জনমত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। সূত্র : রয়টার্স, বিবিসি।

দেশে দেশে- এর আরো খবর