English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ইমরান খান-পম্পেও বৈঠক

পাকিস্তান-যুক্তরাষ্ট্র সম্পর্ক পুনর্নির্মাণে জোর

  • কালের কণ্ঠ ডেস্ক   
  • ৬ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

গতকাল পম্পেওর সঙ্গে বৈঠক করেন ইমরান। ছবি : ডন

পাকিস্তানে এক সংক্ষিপ্ত সফরে নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। গতকাল বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এর কিছুক্ষণ আগে তিনি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সঙ্গে পৃথক বৈঠক করেন। পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়েছে, দুটি বৈঠকেই পাকিস্তানের স্বার্থকে প্রাধান্য দিয়ে দুই দেশের সম্পর্ক পুনর্নির্মাণের ওপর জোর দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড উপস্থিত ছিলেন। পাকিস্তানের দিক থেকে পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি ও সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মাইক পম্পেওর নেতৃত্বে মার্কিন প্রতিনিধিদল ভারতের উদ্দেশে ইসলামাবাদ ত্যাগ করে। তাদের সেখানে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী দীর্ঘ আলোচনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে।

গতকাল রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত পাক প্রধানমন্ত্রীর সঙ্গে পম্পেওর বৈঠকের বিষয় সম্পর্কে পাকিস্তানের পক্ষ থেকে কোনো ব্রিফিং দেওয়া হয়নি। ডন জানায়, তখন প্রধানমন্ত্রীর দপ্তরে ব্রিফিংয়ের প্রস্তুতি চলছিল।

এর আগে গতকাল দুপুর ১টার দিকে পাকিস্তানের ইসলামাবাদে পৌঁছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। পরে বিকেলে তিনি পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সঙ্গে বৈঠক করেন।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর জানায়, দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ৪০ মিনিট স্থায়ী বৈঠকে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া বৈঠক সম্পর্কে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ড. মুহাম্মদ ফয়সল টুইটারে উল্লেখ করেন, পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি পারস্পরিক আস্থা ও সম্মানের ভিত্তিতে দ্বিপক্ষীয় সম্পর্কের পুনর্নির্মাণের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। তিনি বলেছেন, এ সম্পর্কে পাকিস্তানের জাতীয় স্বার্থের সুরক্ষা সর্বোচ্চ প্রাধান্য পাবে। গতকাল দুপুরে পাকিস্তানের স্থানীয় সময় দুপুর ১টার কিছু সময় আগে পম্পেওকে বহনকারী বিমানটি ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করে। সাবেক সিআইএ প্রধান থেকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর পম্পেওর এটাই প্রথম পাকিস্তান সফর। সূত্র : ডন, এএফপি।

দেশে দেশে- এর আরো খবর