English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন আজ

  • কালের কণ্ঠ ডেস্ক   
  • ৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

পাকিস্তানের আইন প্রণেতারা আজ মঙ্গলবার তাঁদের প্রেসিডেন্ট নির্বাচন করবেন। এই নির্বাচনে ক্ষমতাসীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রার্থী জয় লাভ করতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। কেননা বিরোধী দলগুলো যৌথভাবে কোনো প্রার্থীকে দাঁড় করাতে পারেনি।

ইলেকশন কমিশন অব পাকিস্তান (ইসিপি) গতকাল সোমবার তাদের সব প্রস্তুতি সম্পন্ন করেছে। জাতীয় পরিষদের পাশাপাশি চারটি প্রাদেশিক অ্যাসেম্লিতেও ভোটগ্রহণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। চিফ ইলেকশন কমিশন সরদার রাজা খান আজ রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিদায়ী প্রেসিডেন্ট মামনুন হুসেইনের মেয়াদ শেষ হবে আগাম ৮ সেপ্টেম্বর। তিনি দ্বিতীয়বার পাঁচ বছর মেয়াদের এই পদে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকৃতি জানিয়েছেন। এবারের নির্বাচনে তিনজন প্রার্থী হলেন পিটিআইয়ের আরিফ আলভি, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চৌধুরী আইতজাজ আহসান এবং জামিয়াত-ই-উলেমার (এফ) প্রধান মাওলানা ফজল-উর-রহমান।

আলভি করাচিভিত্তিক দাঁতের চিকিৎসক। পরে রাজনীতিতে এসেছেন এবং তিনি দলীয় প্রধান ও বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের রাজনৈতিক ক্যারিয়ারজুড়েই তাঁর পাশে ছিলেন। বিরোধী দলগুলো যৌথভাবে প্রার্থী দাঁড় করাতে চাইলেও শেষ পর্যন্ত তারা মতৈক্যে পৌঁছাতে ব্যর্থ হয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

দেশে দেশে- এর আরো খবর