English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ট্রাম্পের বিরুদ্ধে ক্ষোভ ঝাড়লেন ম্যাককেইনকন্যা

  • কালের কণ্ঠ ডেস্ক   
  • ৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের মৃত্যুতে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে শোকবার্তা দেওয়ার মতো ন্যূনতম শিষ্টাচার না দেখানোয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্ষোভ ঝেড়েছেন সিনেটরকন্যা মেগান ম্যাককেইন। গত শনিবার ম্যাককেইনকে শেষ বিদায় জানানোর অনুষ্ঠানে তাঁর মেয়ে মেগান ট্রাম্পের সঙ্গে তুলনা করে বাবার বিশেষত্ব তুলে ধরেন।

ওয়াশিংটন ন্যাশনাল ক্যাথেড্রালে ম্যাককেইনের শেষ বিদায় অনুষ্ঠানে মেয়ে মেগান ছিলেন প্রথম বক্তা। বক্তব্যে তিনি সরাসরি প্রেসিডেন্ট ট্রাম্পের নামোল্লেখ না করে বরং তাঁর বিভিন্ন বৈশিষ্ট্য তুলে ধরে বলেন, মহান আমেরিকানের প্রয়াণে আমরা এখানে শোক জানাতে এসেছি। ওই সব লোকের সস্তা বাগাড়ম্বরের জন্য আমরা এখানে আসিনি, যারা কখনো কোনো আত্মত্যাগের আশপাশ দিয়েও যায়নি। অথচ তিনি (ম্যাককেইন) স্বেচ্ছায় আত্মদান করেছেন। সেসব সুযোগসন্ধানী ভোগীদের জন্যও আমরা এখানে আসিনি, যারা আয়েশ আর বিশেষ সুবিধার মধ্যে জীবন যাপন করেছে। অথচ তিনি দুর্ভোগের মধ্য দিয়ে গেছেন এবং সেবা দিয়েছেন।

মেগানের এ বক্তব্য তুলে ধরে স্থানীয় সংবাদমাধ্যমগুলো ট্রাম্প ও ম্যাককেইনের সামরিক ইতিহাস সামনে নিয়ে আসে। ভিয়েতনাম যুদ্ধকালে ট্রাম্পকে বিভিন্ন অজুহাতে পাঁচবার সামরিক দায়িত্ব পালন থেকে অব্যাহতি দেওয়া হয়। অন্যদিকে ম্যাককেইনকে ওই যুদ্ধে পূর্ণ দায়িত্ব পালন করতে হয়েছে তো বটেই, তিনি যুদ্ধবন্দি হিসেবে পাঁচ বছর অত্যাচারের শিকারও হন।

মেগান তাঁর বক্তব্যে ট্রাম্পের আমেরিকা আবার মহান হোক শীর্ষক নির্বাচনী অঙ্গীকারকে কটাক্ষ করে বলেন, জন ম্যাককেইনের আমেরিকা উদার, সাহসী এবং সবাইকে অভ্যর্থনা জানায়। এ দেশ সম্পদশালী, আত্মবিশ্বাসী ও নিরাপদ। এ দেশ তার দায়িত্ব পালন করে। এ দেশ নীরবে কথা বলে, কারণ সে শক্তিশালী। আমেরিকা অযথা গর্ব করে না, কারণ তেমনটা করার তার প্রয়োজন নেই। সূত্র : দ্য হিন্দু।

দেশে দেশে- এর আরো খবর