English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ট্রাম্পে অসন্তুষ্ট ৬০% মার্কিন

  • কালের কণ্ঠ ডেস্ক   
  • ২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাজের ধরনের প্রতি মোটেও আস্থা রাখতে পারছে না ৬০ শতাংশ মার্কিন নাগরিক। এ ছাড়া তাঁর অভিশংসনের ব্যাপারে নিজেদের মত প্রকাশ করেছে দেশটির প্রায় অর্ধেক জনসাধারণ। ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ পরিচালিত যৌথ জরিপে এই তথ্য উঠে আসে। গত শুক্রবার জরিপটির ফল প্রকাশ করা হয়। এদিকে বেশির ভাগ আমেরিকান প্রেসিডেন্টের ওপর নাখোশ হলেও ৩৬ শতাংশ মনে করে, সঠিকভাবেই হোয়াইট হাউসে দায়িত্ব পালন করছেন তিনি।

২৫ থেকে ২৯ আগস্ট যুক্তরাষ্ট্রের এক হাজার তিনজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির ওপর জরিপ চালায় দেশটির প্রভাবশালী এ দুটি সংবাদমাধ্যম। নতুন এই জরিপ এমন একটি সময়ে চালানো হলো যখন ট্রাম্পের নির্বাচনী প্রচারশিবিরের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্ট ব্যাংক জালিয়াতি ও কর ফাঁকির মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন। তাঁর সাবেক আইনজীবী মাইকেল কোহেন প্রেসিডেন্ট নির্বাচনের আগে এক নারীকে অর্থ দেওয়ার কথাও স্বীকার করেন এ সময়; যাঁর সঙ্গে ট্রাম্পের অনৈতিক সম্পর্ক ছিল বলে অভিযোগ রয়েছে।

প্রকাশিত জরিপে ৪৯ শতাংশ অংশগ্রহণকারী ট্রাম্পের অভিশংসনপ্রক্রিয়া শুরু করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানালেও ৪৬ শতাংশ এর বিরোধিতা করেছে। দেশটির ৫৩ শতাংশ মানুষ মনে করে, ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগে চলমান তদন্তকাজে বাধা দিয়ে বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করার চেষ্টা করছেন। এফবিআইয়ের সাবেক পরিচালক এবং বিশেষ কাউন্সেল রবার্ট মুলার ওই ঘটনার তদন্ত করছেন। এ বিষয়ে ভিন্নমত প্রকাশ করে ৩৫ শতাংশ মার্কিনের দাবি, প্রেসিডেন্ট কোনোভাবেই ওই তদন্তে হস্তক্ষেপ করেননি।

মুলারের নেতৃত্বে হওয়া ওই তদন্তকাজে সমর্থন জানিয়েছে ৬৩ শতাংশ মার্কিন, যেখানে ২৯ শতাংশ এই তদন্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। এদিকে দেশের জন্য ট্রাম্পের নেওয়া অর্থনৈতিক কর্মকাণ্ডের প্রতি অর্ধেক মার্কিন সমর্থন জানালেও এর সঙ্গে দ্বিমত প্রকাশ করেছে বাকি অর্ধেক। সূত্র : এএফপি।

দেশে দেশে- এর আরো খবর