English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

যুদ্ধের পর এবার খরায় কাবু আফগানরা

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ১২ সেপ্টেম্বর, ২০১৮ ১২:০০

ছবি অনলাইন

আফগানিস্তানে দীর্ঘদিন ধরেই যুদ্ধকালিন পরিস্থিতি বজায় রয়েছে। অসংখ্য মানুষ মারা যাচ্ছে, বাড়িঘর ছাড়তেও বাধ্য হয়েছে বহু মানুষ। তবে তার চেয়েও ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে খরার কারণে। যুদ্ধের কারণে খরাকবলিত স্থানে সেচযন্ত্রসহ অন্যান্য কৃষি সহায়ক উপকরণ সংগ্রহ করা কঠিন হয়ে উঠেছে। ফলে বাড়ি ছাড়তে বাধ্য হচ্ছে লাখ লাখ মানুষ।

গত ৯ সেপ্টেম্বর প্রকাশিত জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের এক রিপোর্টে বিষয়টি উঠে এসেছে।

এবার প্রচণ্ড খরার কারণে আফগানদের বেঁচে থাকার শেষ অবলম্বনটাও যেন হারিয়ে যাচ্ছে। যুদ্ধের চেয়েও বেশি ভোগাচ্ছে এ প্রাকৃতিক এ বিপর্যয়।

আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে খরার কারণে ফসল শুকিয়ে গেছে। দেখা দিয়েছে প্রচণ্ড খাদ্যাভাব। খাদ্য পরিবহন করাও যুদ্ধবিধ্বস্ত দেশটিতে দুরুহ কাজ। খরায় এখন যুদ্ধের চেয়েও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়ছে বলে জানিয়েছে জাতিসংঘ। এ বছর দেশটির পশ্চিমাঞ্চলে দুই লাখ ৭৫ হাজার ?মানুষ গৃহহীন হয়েছে। তাদের মধ্যে ৫২ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে সংঘাতের কারণে। বাকি প্রায় সোয়া দুই লাখ মানুষ খরার কারণে বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে।

আফগানিস্তানে প্রায় দুই কোটি মানুষ কৃষক। কিন্তু খরার কারণে এ বছর প্রায় অর্ধেক জমিতে চাষাবাদ করা সম্ভব হয়নি বলে জানায় দেশটির কৃষি মন্ত্রণালয়। খরার কারণে সৃষ্ট খাদ্যাভাবে তাদের অনেকেই মরতে বসেছে।

বিদেশ- এর আরো খবর