English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

শব্দভূমি সাহিত্য সম্মাননা প্রদান

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ১১ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:২০

এ বছর শব্দভূমি প্রকাশনা ২০১৮ তরুণ কথাসাহিত্যিক বিভাগে আমি কাঞ্চনজঙ্ঘা দেখিনি গ্রন্থটির জন্য সম্মাননা পেয়েছেন ফাহমিদুল হান্নান রূপক পেয়েছেন। নবীন কথাসাহিত্যিক বিভাগে জনি আহমেদ পেয়েছেন ২০১৭ সালে প্রকাশিত মরীচিকা গ্রন্থটির জন্য সম্মাননা। এছাড়াও আজীবন সম্মাননা পেয়েছেন কবি আসাদ চৌধুরী।

শনিবার বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের ফিল্ম রুমে আয়োজিত এক অনুষ্ঠানে বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দেন ড. আবদুল্লাহ আবু সায়ীদ। এসময় উপস্থিত ছিলেন, কবি আসাদ চৌধুরী, কবি আসলাম সানী, লেখক ড. মোহিত কামাল, ছড়াকার জগলুল হায়দার।

সম্মাননা দেওয়া হয়েছে আরো কয়েকটি ক্যাটাগরিতে। এর মধ্যে ম্যাগাজিন বিভাগে ২০১৭ সাল পর্যন্ত ৪০ বছর ধরে উন্মাদ ম্যাগাজিন প্রকাশ করবার জন্য সম্মাননা পেয়েছেন আহসান হাবীব।

প্রকাশনা বিভাগে ২০১৭ সাল পর্যন্ত ৫ বছর ধরে নান্দনিক গ্রন্থ প্রকাশের জন্য প্রিয়মুখ প্রকাশনীর আহমেদ ফারুক সম্মাননা পেয়েছেন।

প্রচ্ছদশিল্প বিভাগে আহসান হাবীব রচিত হুমায়ূন হিউমার এবং নিজস্ব বইটির নান্দনিক প্রচ্ছদের জন্য এ আই মানিক পেয়েছেন সম্মাননা। সমালোচকের রায়ে আলোচিত গল্পকথায় শুভবার্তা গ্রন্থটির জন্য ফখরুল আবেদীন মিলন পেয়েছেন সম্মাননা।

সাহিত্য সম্মাননা অনুষ্ঠানে কবি আসাদ চৌধুরীকে দেওয়া হয়েছে আজীবন সম্মাননা। আমন্ত্রিত অতিথিদের মধ্যে সম্মাননা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তরুণ লেখক অনিক খান, কিংকর আহসান, নাজিম উদ দৌলা,রেজা আহমেদ, মাহতাব হোসেন।

শব্দভূমি প্রকাশনা চলতি বছর থেকে সাহিত্য সম্মাননা পুরস্কার চালু করেছে। যার মধ্যে বিজয়ীদের জন্য নগদ অর্থ ও ক্রেস্ট প্রদান করার পাশাপাশি ত্তরুণ ও নবীন ক্যাটাগরি বিভাগে বিজয়ীদের পাণ্ডুলিপি প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠানটি।

সাহিত্য- এর আরো খবর