English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

মাহবুবুল হক শাকিল পদক ২০১৭-এর জন্য কবিতার বই আহ্বান

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ১০ অক্টোবর, ২০১৭ ১৭:৩১

প্রয়াত কবি ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের স্মৃতি রক্ষায় তার নামে একটি সংসদ গঠিত হয়েছে। এ সংসদের পক্ষ থেকে প্রতিবছর ২০ ডিসেম্বর তার জন্মদিনে আনুষ্ঠানিকভাবে একজন তরুণ কবিকে মাহবুবুল হক শাকিল পদক প্রদান করা হবে।

যাদের জন্য পদক : ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৬-এর মধ্যে প্রকাশিত অনূর্ধ্ব চল্লিশ বছর বয়সের কবির কাব্যগ্রন্থের জন্য একটি পদক দেয়া হবে। এর অর্থ মূল্য হবে ১ লাখ টাকা। শুধু বাংলাদেশের জীবিত নাগরিকই এই পদকের জন্য মনোনীত হবেন।

বই জমা প্রদানের আহ্বান : প্রাথমিকভাবে একটি কমিটি পদকের জন্য লেখক অথবা বইয়ের নাম বাছাই করবেন। সেখান থেকে পাঁচ সদস্যের বিচারকমণ্ডলী পদকের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

কবিতার পদকের জন্য লেখক, প্রকাশক কিংবা শুভানুধ্যায়ীর কাছ থেকে প্রতিটি বই পাঁচ কপি করে আহ্বান করা হলো। সেই সঙ্গে লেখকের বয়স প্রমাণস্বরূপ জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি জমা দেয়া আবশ্যক।

বই পাঠানোর ঠিকানা : নাজীর আহমদ সিয়াম, সহকারী পরিচালক, ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), তৃতীয় তলা, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০। মোবাইল নং - ০১৭১২০৭২৪৭৪।

বই জমা দেয়ার শেষ তারিখ : বই জমাদানের শেষ সময় ১০ নভেম্বর ২০১৭।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর কবি হাবীবুল্লাহ সিরাজীকে আহ্বায়ক ও কামাল পাশা চৌধুরীকে সদস্য সচিব করে মাহবুবুল হক শাকিল সংসদর ২০১ সদস্যের কমিটি করা হয়েছে। শাকিলের স্মৃতি রক্ষার্থে এই সংগঠন তার জন্মদিন, মৃত্যুবার্ষিকী পালনসহ তার নামে বিভিন্ন ধরনের সাহিত্যিক, সাংস্কৃতিক ও সামাজিক সেবামূলক কর্মকাণ্ড পরিচালনা করবে।

সাহিত্য- এর আরো খবর