English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে আগত জনগোষ্ঠী হিসেবে প্রমাণ করার চেষ্টা করছে মিয়ানমার

ধরা পড়ল রোহিঙ্গাদের নিয়ে মিয়ানমারের ভুয়া ছবি

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ৩১ আগস্ট, ২০১৮ ১২:০২

রুয়ান্ডার বাস্তুচ্যুত হুতু শরণার্থীদের এই ছবিটির সাদাকালো ভার্সন ব্যবহার করে তা বাংলাদেশ থেকে মিয়ানমারে যাওয়া বাঙালিদের ঢল বলে অভিহিত করেছে মিয়ানমার

রোহিঙ্গারা বাংলাদেশ থেকে দলে দলে মিয়ানমারে প্রবেশ করছে এমন বিষয় প্রমাণ করার জন্য নানা ভুয়া ছবি ব্যবহার করেছে মিয়ানমার সরকার। এমনকি আফ্রিকার তানজানিয়ায় রুয়ান্ডার বাস্তুচ্যুত হুতু শরণার্থীদের ছবি ব্যবহার করে তা বাংলাদেশ থেকে মিয়ানমারে যাওয়া বাঙালিদের ঢল বলে অভিহিত করা হয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সেনাবাহিনীর নিধনযজ্ঞে নিহতদের ছবি বাঙালিদের বার্মিজ নিধন বলেও অভিহিত করা হয়েছে। সম্প্রতি এক প্রতিবেদনে রয়টার্স বিষয়টি জানিয়েছে।

মুক্তিযুদ্ধের সময় বুড়িগঙ্গা নদীতে থাকা ভাসমান মৃতদেহের ছবি রোহিঙ্গাদের নিধনযজ্ঞ বলে প্রচার করা হচ্ছে মিয়ানমারের প্রকাশিত সেই বইতে।

গত মাসে মিয়ানমারের সেনাবাহিনী প্রকাশিত ওই বইয়ে এরকম তিনটি ভুয়া ছবি পাওয়া গেছে যেগুলো রাখাইন অঞ্চলের আর্কাইভ ছবি বলে দাবি করা হয়েছে।

অন্য একটি ছবিতে দেখা গেছে, মিয়ানমার ছেড়ে পালানো রোহিঙ্গাদের ছবিকেই মিয়ানমারে যাওয়া বাঙালি বলে অভিহিত করা হয়েছে।

বইটির নাম মিয়ানমারের রাজনীতি ও সেনাবাহিনী: প্রথম পর্ব। ১১৭ পৃষ্ঠার ওই বইয়ে গতবছরের অগাস্টের পর শুরু হওয়া সামরিক অভিযান নিয়ে সেনাবাহিনীর বিভ্রান্তিমূলক প্রচারণা তুলে ধরা হয়েছে। বইটিতে প্রকাশিত বেশিরভাগ তথ্যের উৎস হিসেবে সেনাবাহিনীর ট্রু নিউজ ইউনিটের কথা বলা হয়েছে। গতবছর সঙ্কটের শুরু থেকেই ওই ইউনিট সেনা প্রেক্ষিত থেকে ঘটনাপ্রবাহের বিষয়ে নানা বিভ্রান্তিমূলক প্রচারণা চালানো হচ্ছে। এসব প্রচারণার মাধ্যমে রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে আগত জনগোষ্ঠী হিসেবে প্রমাণ করার চেষ্টা করছে মিয়ানমার। সূত্র : রয়টার্স

রোহিঙ্গা নিধন- এর আরো খবর