English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ন্যায়বিচারের দাবিতে

কক্সবাজারে রোহিঙ্গাদের বিক্ষোভ

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ২৫ আগস্ট, ২০১৮ ১৪:৫০

মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর জাতিগত নির্মূল অভিযানের বর্ষপূর্তিতে কক্সবাজার-টেকনাফে ন্যায়বিচারের দাবিতে বিক্ষোভ করেছেন কয়েক হাজার রোহিঙ্গা শরণার্থী। সেদিনের ঘটনার বিচার চেয়ে ও নিরাপদে নিজ দেশে ফিরে যাওয়ার দাবি জানিয়ে বিক্ষোভ সমাবেশে অংশ নেয় তারা।

আজ শনিবার সকাল ১০টায় কক্সবাজার-টেকনাফ মহাসড়কের উখিয়ার কুতুপালং বাজারের সামনের প্রধান সড়কে তারা বিক্ষোভ করে। একই সময়ে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লকে মিছিলের পাশাপাশি সমাবেশ হয়েছে।

এ সময় রোহিঙ্গা নেতারা বলেন, আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। নিজ দেশে ফিরে যেতে চাই। আর সেজন্য আন্তর্জাতিক মহলের সহযোগিতা চাই। আমরা সেদিন ঘটনার জন্য দোষীদের বিচার চাই।

আরেক নেতা বলেন, ধর্ষণের শিকার হয়েছেন ১৮৩৪ জন, নিহত হয়েছেন কয়েক হাজার, আগুনে পোড়ানো হয়েছে ৭২৫০০ টি বাড়ি, ৯০৬ টি মসজিদ ও ৯৫১ টি স্কুল। এসবের বিচার না হওয়া পর্যন্ত আমরা বিশ্ববাসীর কাছে দাবি জানাতে থাকবো।

তারা এ সময় দাবি জানান, কিছুদিন পর আমরা এদেশের বোঝাতে পরিণত হব। তাই স্বদেশে ফিরে যেতে চাই। আন্তর্জাতিক মহলকে অনুরোধ জানাচ্ছি, মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করুন। যাতে তারা আমাদের নিরাপদ প্রত্যাবাসন করায়। কারণ আমাদের নিতে মিয়ানমার সামরিক জান্তা টালবাহানা শুরু করেছে।

টেকনাফ মডেল থানার ওসি রনজিত কুমার বড়ুয়া সাংবাদিকদের বলেন, অনুমতি সাপেক্ষে রোহিঙ্গারা প্রতিবাদ সমাবেশ ও শোক পালন করছেন। তবুও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নির্মূল অভিযান থেকে বাঁচতে গত বছরের আগস্ট থেকে সরকারি হিসাবে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা মুসলিম পালিয়ে কক্সবাজারে আশ্রয় নিয়েছেন। জাতিসংঘ যেটাকে জাতিগত নিধনের জলন্ত উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছে।

রোহিঙ্গা নিধন- এর আরো খবর