English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

সু চির ব্যর্থতায় গভীর হতাশা প্রকাশ

রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিত করার আহ্বান জানালেন মাহাথির

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ১৬ আগস্ট, ২০১৮ ১১:০৩

ফাইল ফটো

রোহিঙ্গাদের নিয়ে মিয়ানমারের কর্মকাণ্ডে হতাশা প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। তিনি রোহিঙ্গাদের নাগরিকত্ব নিশ্চিত করতে মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ গত সোমবার বার্তা সংস্থা এপিকে এক সাক্ষাৎকারে বলেন, রোহিঙ্গারা কয়েক প্রজন্ম ধরে মিয়ানমারে বসবাস করছে। তারা ওই দেশের নাগরিক। তাই মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের গ্রহণ করতে হবে।

রোহিঙ্গা মুসলমানদের প্রতি মিয়ানমার সরকার, বিশেষ করে নিপীড়ন থামাতে অং সান সু চির ব্যর্থতায় গভীর হতাশা প্রকাশ করেন মাহাথির। তিনি বলেন, হত্যা, গণহত্যাতারা যে অন্যায়গুলো করেছে তা কোনো সভ্য দেশের আচরণ হতে পারে না।

এদিকে রাখাইন রাজ্যে কথিত রোহিঙ্গা জঙ্গিগোষ্ঠী আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) হামলার বার্ষিকীর প্রাক্কালে রাখাইন রাজ্যজুড়ে নিরাপত্তা বাহিনী সতর্ক অবস্থায় আছে। গত বছরের ২৫ আগস্ট ওই হামলার পরপরই রাখাইন রাজ্যের বুথিডং ও মংডু শহরে কারফিউ জারি করা হয়েছিল।

মিয়ানমারের একজন কর্মকর্তার বরাত দিয়ে সে দেশের মিয়ানমার টাইমস পত্রিকা জানায়, নিরাপত্তা, স্থিতিশীলতা ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ওই শহর দুটির নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা মিয়ানমার টাইমস পত্রিকাকে বলেছেন, এ অঞ্চলে অনেক বিষয়ে আরো অগ্রগতি প্রয়োজন। এ কারণে কারফিউর মেয়াদ আরো দুই মাস বাড়ানো হয়েছে।

মিয়ানমার টাইমস জানায়, কারফিউ জারির ফলে স্থানীয় রাখাইন, রোহিঙ্গা ও অন্যান্য সম্প্রদায়ের বাসিন্দারা রাত ১০টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত বাড়ির বাইরে বের হতে পারবে না। এ ছাড়া উন্মুক্ত স্থান বা উপসনালয়েও তারা একসঙ্গে পাঁচজনের বেশি জমায়েত হতে পারবে না।

রোহিঙ্গা নিধন- এর আরো খবর