English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

প্রবাসীর বৈশাখ: ইলিশের পেট থেকে বেরিয়ে এলো একগাদা 'বুলেট'!

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ১৭ এপ্রিল, ২০১৮ ১৪:৫২

ইলিশের দেশ বাংলাদেশে কেউ ইলিশের পেট থেকে এমন বস্তু পেয়েছেন কিনা জানা নেই, অথচ এই প্রবাসী পরিবারের বৈশাখটা 'ইলশে বুলেটময়' হয়ে উঠলো!

ওপরের ছবিতে দেখতেই পাচ্ছেন, যিনি মাছটি কাটছেন তার এক হাতে বুলেটের আকৃতির কিছু ধাতু। আর এগুলো বের হয়েছে একটা ইলিশের পেট থেকে। ইলিশটা আমার বোন এবং তার স্বামী কিনে এনেছিলেন বৈশাখ উপলক্ষে। আমার মনে হয় দোকান থেকে না কেটে আস্ত ইলিশ কেনা উচিত না।

আমার বোনের জামাই গোটা এক ইলিশ কিনেছেন স্কারবোরোর একটি জনপ্রিয় বাঙালি দোকান থেকে। ঐতিহ্য বলে কথা। কিন্তু আমার মা যখন ইলিশটি কাটছিলেন, তখনই এই ধাতুগুলো বেরিয়ে আসে ইলিশের ভেতর থেকে।

এখন বিষয়টা হলো, যখন আমরা দোকান থেকে মাছ কিনে আনি তখন জানি না ওটার ভেতর থেকে কী বেরিয়ে আসবে। আসলে এসব দিয়ে মাছের ওজন বাড়ানো হয়। এই বাড়তি ওজনের জন্যে আমরা বাড়তি পয়সা দিচ্ছি আর দ্বিতীয়ত, আমরা আদৌ জানি না এসব ধাতু কোনো ক্ষতিকর প্রভাব ফেলে কিনা।

যে মাছগুলো আমরা দোকান থেকে কিনছি সবগুলোতে যদি একই কারসাজি ঘটে থাকে, তবে তার সমাধান কী হতে পারে? ওপরের লেখাটি কানাডা প্রবাসী এক বাংলাদেশির ফেসবুক পোস্ট থেকে সংগৃহিত। এক প্রবাস জীবনে বৈশাখ পালনের অভিজ্ঞতার বয়ান দিয়েছেন। বৈশাখ পালন করতে গিয়ে এই বাজে অভিজ্ঞতা হয়েছে তাদের। দেশের জাতীয় মাছ যারা বিদেশে পাঠান তারা, নাকি যারা কিনে নিয়ে বিক্রি করছেন তারা এই অসাধু চক্র তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের খতিয়ে দেখা উচিত। এ কারণেই ওই প্রবাসী সবাইকে সাবধান করতে এবং দৃষ্টি আকর্ষণের জন্যে এমন পোস্ট দিয়েছেন।

প্রবাসের কান্না...- এর আরো খবর