English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

সংযুক্ত আরব আমিরাতে ঈদুল আজহা উদযাপিত

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ২২ আগস্ট, ২০১৮ ১৬:৫৩

সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গতকাল মঙ্গলবার পবিত্র ইদুল আজহা অনুষ্ঠিত হয়েছে।

আমিরাতের সাতটি প্রদেশসহ প্রধান শহরগুলোতে সকাল ৬.০৮টা মিনিট থেকে ৬টা ২২ মিনিটের মধ্যে ইদগাহে ও মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। নামাজে স্থানীয় আমিরাতের নাগরিকসহ বিভিন্ন দেশের লাখ লাখ প্রবাসীদের মাঝে আমিরাতে অবস্থানরত হাজার হাজার প্রবাসীরা ঈদের নামাজ আদায় করে।

নামাজে মুসলিম বিশ্বের সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। নামাজ শেষে প্রবাসীরা সবাই একে-অপরের সাথে কোলাকুলি ও কুশল বিনিময় করেন। অত:পর যার যার সামর্থ্য অনুসারে প্রবাসীরা পশু কোরবানি করেন। অনেকে আবার ডিউটি থাকাতে নিজ নিজ কাজে যোগদান করেন।

উল্লেখ্য, আমিরাতে সরকারী অফিসগুলোতে ১৭ হতে ২৫ আগষ্ট পর্যন্ত ৯ দিন ও প্রাইভেট অফিসগুলোতে ২০ হতে ২২ আগষ্ট পর্যন্ত তিন দিন ছুটি থাকাতে প্রবাসীরা নিজেদের পরিকল্পনা ও সুযোগমত ঈদের ছুটি নানাভাবে উদযাপন করেন। কেউবা বিভিন্ন সংগঠনের ব্যানারে নেতা-কর্মীরা একত্রিত হয়ে শুভেচছা বিনিময় করেন, কেউবা আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে এক শহর অথবা এক জায়গা থেকে অন্য জায়গায় ছুটে যান। কেউবা বিভিন্ন সংগঠনের নেতাদের বাসায় একত্রিত হয়ে শুভেচ্ছা বিনিময়সহ সাংগঠনিক কর্মকাণ্ড চাঙ্গা করেন। কেউবা দল বেধে বিভিন্ন দর্শনীয় স্থানে বেড়াতে যান। কেউ কেউ পার্কে বিশেষ আয়োজনে বিশেষ খাবারের ব্যবস্থা করেন। অনেকে আবার গরমের জ্বালায় এদিক-সেদিক না গিয়ে লম্বা ঘুম দেন। কেউ কেউ আবার দেশের ছেলে-মেয়ে, মা-বাবা, পরিবার ও আত্মীয় স্বজনদের সাথে সারাদিন কথা বলেই কাটিয়ে দেন। নিম্ম আয়ের প্রবাসীরা ছুটি দিনে বাড়তি কিছু আয়ের আশায় লেবার ক্যাম্পসহ বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে কিছু বেচাকেনাও করেন। আজ প্রাইভেট সেক্টরের ছুটি শেষ।

পরবাস- এর আরো খবর