English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

আমিরাতের সাধারণ ক্ষমায় দূতাবাসে সেবা নিতে প্রবাসীদের ভোগান্তি

  • আমিরাত প্রতিনিধি   
  • ২ আগস্ট, ২০১৮ ২২:৫৯

ছবি: কালের কণ্ঠ

সংযুক্ত আরব আমিরাত সরকার ঘোষিত (১ আগস্ট হতে ৩১ অক্টোবর পর্যন্ত) সাধারণ ক্ষমায় দেশটিতে অবস্থানরত হাজার হাজার প্রবাসীদের মধ্যে শত শত প্রবাসী প্রথম দুই দিন আগস্টের ১ ও ২ তারিখ নানা ভোগান্তিতে পার করেছেন। আমিরাতের বিভিন্ন অঞ্চল হতে আগত শত শত প্রবাসীরা একসঙ্গে দূতাবাসে সেবা নিতে এসে নানা বিড়ম্বনা আর ভোগান্তির শিকার হচ্ছে। দূতাবাসের সীমিত জনবল দিয়ে এক সঙ্গে অনেক প্রবাসীকে সেবা দিতে হিমশিম খাচ্ছে।

একদিকে লোকবলের অভাব অন্যদিকে প্রচুর লোকের একসঙ্গে সমাগম হওয়ায় ব্যাপক চাপে আবুধাবীস্থ বাংলাদেশ দূতাবাস। প্রবাসীদের দাবি, লোকবল বাড়িয়ে যথাসময়ে সেবা প্রদান করতে। দূতাবাসে পর্যাপ্ত বসার জায়গা না থাকায় আবুধাবী দূতাবাসে প্রচণ্ড গরমে অতিষ্ঠ প্রবাসীরা। পাসপোর্ট প্রদানের ইন্টারভিউ নেয়ার সময় ১২টা বা ২টায় হওয়াতেও ক্ষোভ প্রকাশ করেছেন বিভিন্ন জায়গা থেকে আসা প্রবাসীরা।

অনেক প্রবাসীদের দাবি, পাসপোর্ট প্রত্যাশীদের সকাল থেকে ইন্টারভিউ নিলে কমবে বিশৃঙ্খলা ও দুর্ভোগ দুটোই। তাই সকাল ৮টা থেকে ইন্টারভিউ নেয়ার দাবি করেছেন এদের অনেকেই।

অপরদিকে দূতাবাস আঙিনায় বেড়ে গেছে দালালদের দৌরাত্ম্য। তারা (দালালরা) মিথ্যা বলে নিরীহ লোকদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন প্রচুর টাকা। একটা ছোট আবেদনপত্র লিখে দিতে নিচ্ছেন মিনিমাম ২০ দিরহাম। বাইরের প্রচণ্ড গরমে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকা সত্যিই কষ্টকর। তারা ভোগান্তি কমিয়ে দূতাবাসের সেবাসমূহ অল্প সময়ে দেবার দাবি জানান। পাশাপাশি তারা প্রবাসীদের বসার জন্য বাংলাদেশ সমিতির অফিস খোলে দেওয়ার জন্য বাংলাদেশ সমিতির নেতৃবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান।

পরবাস- এর আরো খবর