English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

আমিরাতের যেকোনো জায়গায় ভিসা লাগাতে পারবে বাংলাদেশি অবৈধ অভিবাসীরা

মতবিনিময় সভায় রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান

  • এম আবদুল মন্নান, আমিরাত প্রতিনিধি   
  • ১ আগস্ট, ২০১৮ ০১:৪৩

সংযুক্ত আরব আমিরাতে আজ বুধবার (১ আগস্ট) হতে শুরু হচ্ছে তিন মাস মেয়াদী সাধারণ ক্ষমা। দেশটিতে অবস্থানরত বিভিন্ন দেশের হাজার হাজার অবৈধ অভিবাসীদের বৈধ হতে এটি একটি বিশেষ সুযোগ। এ সুযোগে দেশটিতে অবস্থানরত কয়েক হাজার অবৈধ দেশীয় প্রবাসীদের বৈধ হয়ে থাকতে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান।

সাধারণ ক্ষমাকে সামনে রেখে গত সোমবার (৩০ জুলাই) বিকালে আবুধাবী দূতাবাস কার্যালয়ে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা করেছে আবুধাবী বাংলাদেশ দূতাবাস। রাষ্ট্রদূত ডা. মুহাম্মদ ইমরান দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এস এস বদিরুজ্জামানের উপস্থিতিতে মতবিনিময় সভায় উপস্থিত সাংবাদিক ও প্রবাসী নেতৃবৃন্দকে জানান, যারা আরব আমিরাতে বিভিন্ন দেশের অবৈধ অভিবাসী আছেন তাদের বৈধ করার লক্ষে আগামী ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত তিন মাসের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন সংযুক্ত আরব আমিরাত সরকার। যে সমস্ত অবৈধ অভিবাসীদের ভিসা লাগানোর ক্ষেত্রে প্রচুর টাকা জরিমানা আসায় ভিসা লাগাতে পারছেন না, তাদের দীর্ঘদিনের জরিমানা ক্ষমা করে ভিসা লাগানোর সুযোগ দেয়া হবে।

তিনি আরো জানান, ভিসার জরিমানা ক্ষমা করে ৬ মাস মেয়াদের অস্থায়ী ভিসা দেয়া হবে এবং এ ৬ মাসের মধ্যে কাজের ভিসা খুঁজে বের করে ভিসা লাগাতে হবে। বিশেষ করে অন্য দেশের ন্যায় বাংলাদেশি অবৈধ অভিবাসীরাও যেকোনো কাজে, যেকোনো কম্পানিতে বজ যেকোনো জায়গায় ভিসা লাগাতে পারবেন বলে তিনি জানান।

রাষ্ট্রদূত জানান, যাঁদের পাসপোর্ট তামিম (স্থানীয় আরবী শব্দ, বিশেষ রিপোর্ট অর্থে) আছে তারা ৫০০ দেরহাম ফি দিয়ে তামিম তুলে নিতে পারবেন। এ ছাড়াও আউট পাস নিয়ে যারা দেশে যাবেন তাদের জন্য কোনো নিষেধাজ্ঞা থাকবে না, তারা দূতাবাস হতে মাত্র ২০ দিরহাম দিয়ে আউট পাস নিয়ে দেশে চলে যেতে পারবেন। এবং প্রয়োজনে আবার আরব আমিরাতে আসতে পারবেন। যাদের পাসপোর্ট নাই তাদেরকে যাচাই বাছাই করে নতুন পাসপোর্ট বানানোর সুযোগ দিবে বাংলাদেশ দূতাবাস। আগস্টের মধ্যে পাসপোর্ট সংক্রান্ত সকল কাজ শেষ করার জন্য তিনি সকলকে অনুরোধ জানান। যারা এ সুযোগে দেশে কিংবা ভিসা লাগাবে না তাদের জন্য কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলন ও মতবিনিময়ে উপস্থিত ছিলেন দুবাই কনস্যুলেটের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান ছাড়াও আবুধাবী দূতাবাসও দুবাই কনস্যুলেটের সিনিয়র কর্মকর্তাসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ আর সাংবাদিকরা।

প্রবাসীদের প্রত্যাশা আমিরাতের এ সাধারণ ক্ষমার বিশেষ সুযোগটি গ্রহণ করে দেশটিতে অবস্থানরত হাজার প্রবাসী বৈধ হয়ে দেশের অর্থনীতিকে আরো সমৃদ্ধ করবেন।

পরবাস- এর আরো খবর