English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

পুলিশ টিআইবির প্রতিবেদন নাকচ করে দিল

  • নিজস্ব প্রতিবেদক   
  • ১২ সেপ্টেম্বর, ২০১৮ ০২:২৭

প্রতীকী ছবি

দেশে দুর্নীতিগ্রস্ত শীর্ষ খাত হিসেবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোকে চিহ্নিত করে সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) যে প্রতিবেদন দিয়েছে তা প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ পুলিশ। গতকাল মঙ্গলবার বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের এক বিজ্ঞপ্তিতে প্রতিবেদনটির প্রতিবাদ জানানো হয়েছে।

দপ্তর সম্পাদক অতিরিক্ত উপপুলিশ কমিশনার (মতিঝিল বিভাগ) মো. সাইফুর রহমানের সই করা প্রতিবাদে বলা হয়, জরিপে যাঁরা মতামত দিয়েছেন তাঁদের মধ্যে কতজন বা আদৌ কেউ প্রত্যক্ষভাবে উল্লিখিত সময়ে পুলিশি সেবা নিতে গিয়েছিলেন কি না তাও স্পষ্ট নয়। ফলে এরূপ একটি প্রতিবেদন শুধু শ্রুতিজ্ঞানের ওপর ভিত্তি করে তৈরি করা কতটা যৌক্তিক বা সঠিক তা নিয়ে সাধারণ মানুষের মনে প্রশ্ন ওঠা স্বাভাবিক। বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবেদনে পূর্বধারণার ওপর ভিত্তি করে পুলিশকে দুর্নীতিগ্রস্ত্ত সংস্থা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ব্যক্তি বিশেষের দায় কোনোভাবেই পুরো প্রতিষ্ঠানের ওপর বর্তায় না। পুলিশের অপেশাদার ও অনৈতিক কাজকর্মের ওপর তদারকি এবং ব্যবস্থা গ্রহণ চলে। তাই উপযুক্ত সাক্ষ্য-প্রমাণ ছাড়া কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ঢালাওভাবে দুর্নীতিবাজ আখ্যা দেওয়া সমীচীন নয়। গত ৩০ আগস্ট সেবা খাতে দুর্নীতি : জাতীয় খানা জরিপ ২০১৭ শীর্ষক গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করে টিআইবি।

জাতীয়- এর আরো খবর