English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

লিঙ্গ সমতায় ঘুমও ভালো হয়!

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ১১ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৩৭

লিঙ্গ সমতা কেবল নারী-পুরুষের আয়ের ভারসাম্যই রক্ষা করে না, সেই সঙ্গে উভয়ের ভালো ঘুমের পেছনেও প্রভাব ফেলে। সম্প্রতি গবেষণার ভিত্তিতে এমনটাই দাবি করেছেন অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের একদল গবেষক।

ইউরোপের বিভিন্ন দেশের মানুষের ঘুমের গুণগত মান নিয়ে সম্প্রতি একটি জরিপ হয়। ইউরোপিয়ান সোশাল সার্ভে নামক ওই জরিপের তথ্যই মূলত কাজে লাগিয়েছেন অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের গবেষকরা। এ ক্ষেত্রে ২৩টি দেশের মোট ১৪ হাজার নারী-পুরুষের ঘুমের ধরন নিয়ে গবেষণা করেন তাঁরা। তাতে দেখা গেছে, লিঙ্গ সমতার তালিকায় যে দেশ যত ওপরের দিকে আছে, সে দেশের নারী-পুরুষরা তত নির্বিঘ্নে ঘুমায়।

গবেষকরা বলছেন, লিঙ্গ সমতার সূচকে সবার ওপরে আছে নরওয়ে। গবেষণায় দেখা গেছে, নরওয়ের নারী ও পুরুষদের রাতে পর্যাপ্ত ঘুম হয়। আবার ইউরোপের দেশগুলোর মধ্যে লিঙ্গ সমতার সূচকে একেবারে নিচের দিকে আছে ইউক্রেন। সেখানকার নারী-পুরুষদের তেমন ভালো ঘুম হয় না।

গবেষকদলের সদস্য লিহ রুপানার বলেন, সাধারণত নারীদের ঘুমে বিঘ্ন ঘটে সন্তানদের কারণে। অন্যদিকে পুরুষদের ঘুমের প্রধান অন্তরায় আয়-উপার্জন। কিন্তু গবেষণায় দেখা গেছে, লিঙ্গ সমতার সঙ্গেও নারী-পুরুষের ঘুমের সম্পর্ক রয়েছে।

উদাহরণ হিসেবে তিনি বলেন, যে সমাজে নারীর আয়ে সমতা রয়েছে, সে সমাজে পুরুষের টাকাপয়সার চিন্তা অনেকটা কমে যায়। এবিষয়ক একটি প্রতিবেদন সম্প্রতি স্লেট সাময়িকীতে ছাপা হয়েছে।

সূত্র : ডেইলি মেইল

বিবিধ- এর আরো খবর