English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

আসছে আইফোন এক্সএস, সবার চোখ ওদিকেই

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ১ সেপ্টেম্বর, ২০১৮ ১২:২৩

প্রযুক্তি দুনিয়ার অন্যতম আকাঙ্ক্ষিত আয়োজন হতে চলেছে ২০১৮ আইফোন লঞ্চ। সেপ্টেম্বরের ১২ তারিখে দিন নির্ধারণ হয়েছে। ক্যালিফোর্নিয়ার কুপার্তিনোতে স্টিভ জবস থিয়েটারে জড়ো হবেন সবই। এই আয়োজনের সেরা আকর্ষণ আইফোন এক্সএস ওলেড মডেলের মোবাইল। আইফোনের ইতিহাসে সর্বাধিক বিক্রিত এবং সর্বাধুনিক ফোন আইফোন এক্স এর পরের সংস্করণ। সেখানে আরো থাকবে অ্যাপল ওয়াচ সিরিজ ৪। এই আয়োজনে ম্যাকবুক এয়ারের রেটিনা ডিসপ্লে উন্মোচিত হওয়ার গুজবও রয়েছে।

আইফোন এক্সএস ৫.৮ ইঞ্চি এবং ৬.৫ ইঞ্চি পর্দা নিয়ে আসবে। এই দুটো ফোনই একে অপরের সঙ্গে প্রতিযোগিতা করবে। আগের আইফোন এক্স এর ডিজাইনের সঙ্গে মিল রয়েছে বলে জানাচ্ছেন অনেকে। এ ছাড়াও কমমূল্যের ৬.১ ইঞ্চির এলসিডি পর্দার আইফোনও আসবে সেপ্টেম্বরে। এক্সএস মডেল দুটো পৃথিবীর বিভিন্ন বাজারে পৌঁছাতে শুরু করবে সেপ্টেম্বরের শেষের দিকে। এমনটাই জানিয়েছে নাইনটুফাইভম্যাক।

আইফোন নিয়ে আগাম তথ্য দিতে ওস্তাদ মিং-চি কুয়ো। তিনি জানান, দুটো ওলেড মডেলের স্পেসিফিকেশন প্রায় একই হবে। এর মধ্যে আছে সর্বসাম্প্রতিক এ১২ চিপসেট, ৪জিবি র্যাম এবং ৬৪জিবি/২৫৬জিবি/৫১২জিবি স্টোরেজ। পেছনে ১২ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা। ৫.৮ ইঞ্চি পর্দার মোবাইলের দাম শুরু হবে ৮০০ ডলার থেকে। আর ৬.৫ ইঞ্চির দাম শুরু হবে ৯০০ ডলার থেকে।

আর ওয়াচ সিরিজ ৪ এর এজ-টু-এজ পর্দার কথা বলা হচ্ছে। গত বছরের অ্যাপল ওয়াচ সিজির ৩ এর চেয়ে নতুনটির ডিসপ্লে ১৫ শতাংশ বড় হবে।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে ধারণা দেয়া হয়েছে কম মূল্যের রেটিনা ডিসপ্লে যুক্ত ম্যাকবুক সম্পর্কে। বেশ কয়েক বছর ধরে ম্যাকবুক এয়ারের কোনো আপগ্রেড পায়নি ভক্তরা। সাধারণত অক্টোবরে ম্যাক রেঞ্জের যন্ত্রগুলোর আপগ্রেড আনে অ্যাপল। সূত্র: গেজেটস ৩৬০ ডিগ্রি

তথ্যপ্রযুক্তি- এর আরো খবর