English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

মৃতদের নিয়ে ভেসে আসছে ভূতুড়ে জাহাজ!

  • কালের কণ্ঠ অনলাইন   
  • ৯ ডিসেম্বর, ২০১৭ ১০:২৫

পরপর ভেসে আসছে ভূতুড়ে জাহাজ। তা থেকে ছড়াচ্ছে নানা গুজব। প্রশ্ন কোথা থেকে আসছে মৃতদেহ ভর্তি এই জাহাজ? জাহাজের মতো দেখতে হলেও এগুলো আদতে নৌকা। ভেতরে আছে মৃতদেহের সারি। জাপানের উত্তরাঞ্চলের সমুদ্র উপকূলে আরোএকটি মৃতদেহবোঝাই নৌকা ভাসমান অবস্থায় পাওয়া গেল। এগুলোকে ভূতুড়ে জাহাজ বলা হয়। চলতি মাসে এমন মোট চারটি নৌকা ভেসে এসেছে। আর চলতি বছরে এই ধরনের ৫৯টি ভূতুড়ে জাহাজ জাপান উপকূলে ভিড়েছে। ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়া থেকে ভেসে এসেছে এই অভিশপ্ত জলযান।

আরো পড়ুন : হরর ক্লাব : হরর ছবি নির্মাণকালেই ঘটে ভূতের আগমন!

জাপানের উত্তরাঞ্চলের আকিতা উপকূলে ভাঙাচোরা একটি নৌকা ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা। পুলিশ পরে সেই নৌকা থেকে আটটি মৃতদেহ উদ্ধার করে। বেশির ভাগ মৃতদেহ পচে গলে গিয়েছিল, যা থেকে ধারণা করা যায় অনেক দিন ধরেই মৃতদেহ নিয়ে নৌকাটি সমুদ্রে ভাসছে। নৌকার গঠন ও মাস্তুল দেখে সেটিকে কোরীয় রীতিতে তৈরি বলে মনে করা হয়েছে। পরে সেই নৌকায় মিলেছে উত্তর কোরিয়ায় তৈরি সিগারেটের প্যাকেট। এরপরই ধরে নেওয়া হয় উত্তর কোরিয়া থেকে মৃতদেহ বোঝাই হয়ে জাপানের উপকূলে বেসে এসেছে জলযানটি।

গত সপ্তাহে জাপানের সাদো দ্বীপের কাছ থেকে একটি নৌকা উদ্ধার হয়েছিল। সেটিতে দুটি মৃতদেহ পাওয়া যায়। নভেম্বর মাসের শুরুর দিকে জাপানের সমুদ্রসীমায় উত্তর কোরিয়ার আরেকটি নৌকা ডুবে যায়। পরে জাপানের কোস্ট গার্ড তিনজনকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়। কিন্তু নৌকায় থাকা ১৫ জনেক খোঁজ পাওয়া যায়নি। পর পর মৃতদেহ ভর্তি জলযান জাপানের উপকূলে ভেসে আসছে দেখে চিন্তিত সরকার। বিশেষ নির্দেশ জারি করে কোস্ট গার্ড ও পুলিশকে সতর্ক করা হয়েছে।

আরো পড়ুন : ভোর রাতে স্কুলে অশরীরী উপদ্রব, ধরা পড়ল সিসিটিভি ক্যামেরায়

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, উত্তর কোরিয়ার খাদ্য ঘাটতি চলছে। সে দেশের লাগোয়া উপকূলে মিলছে না মাছ। বেশি মাছের আশায় দূর সমুদ্রে পাড়ি জমাচ্ছেন অনেকে। যে সব কাঠের নৌকা নিয়ে উত্তর কোরীয় মৎস্যজীবীরা উত্তাল সমুদ্রে যাচ্ছেন সেই নৌকা তেমন উপযোগী নয়। ফলে দূর সমুদ্রে নৌকার ইঞ্জিন বিকল হয়ে পড়ছে। ফেরার উপায় থাকছে না। খাদ্য ও পানীয়ের অভাবে নৌকার ভেতরই মৃত্যু হচ্ছে মৎস্যজীবীদের।

হরর ক্লাব- এর আরো খবর