English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

সাগরদাঁড়িতে আয়োজন

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের মৃত্যুবার্ষিকী আজ

  • কেশবপুর (যশোর) প্রতিনিধি   
  • ২৯ জুন, ২০১৮ ০৮:২৬

বাংলা সাহিত্যের নবজাগরণের পুরোধা মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৪৫তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতার আলিপুর হাসপাতালে তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। ১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোরের কেশবপুর উপজেলার সাগরদাঁড়ি গ্রামে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন এই কবি। তাঁর বাবা রাজনারায়ণ দত্ত ও মা জাহ্নবী দেবী।

দিবসটি উপলক্ষে আজ দিনব্যাপী মধুসূদন একাডেমি ও শিল্পকলা একাডেমি সাগরদাঁড়ির মধুপল্লীতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এতে দেশি-বিদেশি বরেণ্য কবি, গবেষক ও শিল্পীরা অংশ নেবেন।

মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ জানান, দিনটি পালনে বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছেন সাগরদাঁড়িতে মধুসূদনের আবক্ষমূর্তিতে মাল্যদান, কবি সমাবেশ, আলোচনাসভা, মধুসূদনের কবিতা থেকে আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠান, কলকাতার শিল্পীদের পরিবেশনায় শ্রুতি নাটক প্রভৃতি।

যশোরের জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (বার্তা) কবি নাসির আহমেদ। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোস্তফা তারিকুল আহসান, খুলনা বিএল কলেজের সাবেক অধ্যাপক আব্দুল মান্নান, কলকাতার অভিনেতা ও আবৃত্তিকার রামগোপাল চট্টোপাধ্যায়, খুলনা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক আফরোজা খানম মিতা, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. তানভীর দুলাল প্রমুখ।

সংস্কৃতি- এর আরো খবর