English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ভারতের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

  • কলকাতা প্রতিনিধি    
  • ৯ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৩৫

বাংলাদেশে বিনিয়োগের অনেক সুযোগ আছে আর ভারতের ব্যবসায়ীরা সেই সুযোগের সদ্ব্যবহার করতে পারেন। গত বৃহস্পতিবার সন্ধ্যায় অনাবাসী বাংলাদেশিদের সংগঠন এবং বাংলাদেশ উপহাইকমিশন আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে এই বার্তা দেওয়া হয়। এনআরবি চেয়ারপারসন এম এস শেকিল চৌধুরী বলেন, আমাদের স্বপ্ন ২০৩০-এর মধ্যে বাংলাদেশ পৃথিবীর প্রথম ৩০টি সর্ববৃহৎ অর্থনীতির মধ্যে চলে আসবে। আমরা সেই স্বপ্ন সফল করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনীতিকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এনআরবি সারা বিশ্বে কনফারেন্স করছে। কলকাতায় আজকের অনুষ্ঠানের পরে এনআরবি বিশ্বের অন্যান্য প্রান্তে যেমন আমেরিকা, ইংল্যান্ড এবং দুবাইতে এ রকম অনুষ্ঠান করবেন। আমরা আপনাদের বাংলাদেশে নেমন্তন্ন করতে চাই।

নিজের বক্তব্যের এক পর্যায়ে তিনি বলেন, প্রতিবছর ভারতীয়রা প্রায় চার বিলিয়ন ডলার (প্রায় ৩২ কোটি টাকা) উপার্জন করেন। আমরা চাই বাংলাদেশিরাও ভারতে কাজের সুযোগ পান এবং উপার্জন করেন। বৃহস্পতিবার সন্ধ্যায় বারবার ঘুরে আসে ভারত ও বাংলাদেশের দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্কের কথা।

সেন্টার ফর পলিসি ডায়ালগের রিসার্চ ডাইরেক্টর খ গোলাম মোয়াজ্জেম বলেন, আমাদের দেশে আমরা চাই ভারতীয় ব্যবসায়ীরা আরো বেশি বিনিয়োগ করেন।

নিজের বক্তব্যে তিনি বাংলাদেশে বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে যে সহজ নিয়ম-কানুন আছে, তা বারবার তুলে ধরে বলেন, আমাদের দেশে ভারতীয় কম্পানির জন্য তিনটি স্পেশাল ইকোনমিক জোন করা হয়েছে। তাই ভারতীয় কম্পানি আসতে পারে। ভারত বিভিন্ন দেশে অনেক বিনিয়োগ করছে। আমরা আশা করব এবার বাংলাদেশেও বিনিয়োগ হবে। অর্থনীতি নিয়ে আলোচনায় বারবার উঠে আসে গত সাত বছরে কিভাবে ভারত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্য ঘাটতি বাড়ছে।

বাণিজ্য- এর আরো খবর