English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

ডিএসইতে ৭০% ব্যাংক শেয়ারের দাম বেড়েছে

  • নিজস্ব প্রতিবেদক   
  • ৭ সেপ্টেম্বর, ২০১৮ ১২:২০

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও বেড়েছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে।

এদিকে খাতভিত্তিক হিসেবে দেখা যায়, ডিএসইর ৭০ শতাংশ ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। আর এই খাতের শেয়ারের মূল্যবৃদ্ধি পাওয়ায় বাজার ঊর্ধ্বমুখিতায় ফিরেছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮১৭ কোটি ২৪ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৮১১ কোটি ৭৫ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৯ পয়েন্ট। সেই হিসাবে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পরই শেয়ার কেনার চাপ বেশি থাকায় সূচক বৃদ্ধি পায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শেয়ার কেনার চাপ অব্যাহত থাকলে সূচকও বৃদ্ধি পায়। এতে দিনের সূচক বাড়ার মধ্য দিয়েই লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ৫৭৪ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৫৮ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে এক হাজার ২৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৩৬ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৩৬টির, কমেছে ১৪৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫১ কম্পানির শেয়ারের দাম।

এদিকে খাতভিত্তিক হিসাবে দেখা গেছে, ব্যাংক খাতের ৭০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ২১টির বা ৭০ শতাংশের, শেয়ারের দাম কমেছে ৭টির বা ২৩ শতাংশের আর ২টির বা ৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯৯ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৪০ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৩২ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৪৭ পয়েন্ট। বৃহস্পতিবার লেনদেন হওয়া ২৫১ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১১১টির, দাম কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮ কম্পানির শেয়ারের দাম।

বাণিজ্য- এর আরো খবর