English

অনলাইন

আজকের পত্রিকা

ফিচার

সম্পাদকীয়

হত্যা, নাশকতা ও রাষ্ট্রদ্রোহের ১১ মামলা

খালেদা জিয়ার পরবর্তী হাজিরা ৭ অক্টোবর

  • নিজস্ব প্রতিবেদক   
  • ১০ সেপ্টেম্বর, ২০১৮ ০২:১৯

খালেদা জিয়া। ফাইল ছবি

হত্যা ও নাশকতার ১০ মামলা এবং রাষ্ট্রদ্রোহের অভিযোগে দায়ের করা এক মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হাজিরার তারিখ আবার পেছানো হয়েছে। গতকাল রবিবার ঢাকার মহানগর দায়রা জজ ও সিনিয়র বিশেষ ট্রাইব্যুনাল-১-এ খালেদা জিয়ার হাজিরার দিন ধার্য ছিল। কিন্তু মামলাগুলো হাইকোর্টের নির্দেশে স্থগিত থাকায় বিচারক কে এম ইমরুল কায়েস আগামী ৭ অক্টোবর নতুন তারিখ ধার্য করেন। রাজধানীর বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত বিশেষ এজলাসে এ মামলার শুনানি হয়।

২০১৫ সালের ২৩ জানুয়ারি যাত্রাবাড়ীতে একটি যাত্রীবাহী বাসে পেট্রলবোমা হামলায় ৩১ যাত্রী দগ্ধ ও জখম হয়। তাদের মধ্যে একজনের মৃত্যু হয়। এ ঘটনায় যাত্রাবাড়ী থানায় দুটি মামলা হয়।

২০১৫ সালের ২১ ডিসেম্বর রাজধানীতে এক আলোচনাসভায় মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে প্রশ্ন তোলেন খালেদা জিয়া। ওই বক্তব্যে দেশদ্রোহী মনোভাবের পরিচয় রয়েছে অভিযোগ করে গত বছরের ২৫ জানুয়ারি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে খালেদার বিরুদ্ধে মামলা করেন আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী মমতাজ উদ্দিন আহমদ মেহেদী।

নাশকতার ৯ মামলা : রাজধানীর দারুস সালাম থানায় ২০১৫ সালে দায়ের করা ৯টি মামলায় গত বছর বিভিন্ন সময়ে অভিযোগপত্র দেওয়া হয়। এসব মামলায় বিভিন্ন তারিখে সময় নেওয়ার কারণে বারবার শুনানি পেছানো হয়। গত কয়েক মাসে বেশির ভাগ মামলা স্থগিত করেন হাইকোর্ট। এসব মামলার হাজিরা ছিল গতকাল।

আইন-আদালত- এর আরো খবর